November 13, 2008

একটা স্মৃতির বর্ষা-----(১)


ঘরের চালের উপরে বৃষ্টি পড়বার শব্দ ভারী মিষ্টি। ঝুম ঝুম শব্দে বৃষ্টি হচ্ছে। বৈশাখ মাসের বৃষ্টি। গ্রামের বাড়ির ঘরটা মাটির বলে এই বৃষ্টিতে বেশ ঠান্ডা লাগছিল। হঠাৎ চালের উপর কিছু একটা পড়বার শব্দে ঘরের মধে্য থাকা সব ছোট রা প্রায় লাফিয়ে উঠল। আম পরছে। ঝুম বৃষ্টিতে সবার বাইরে বের হতে কয়েক মুহুরত লাগল মাত্র। বড়দের বারন সত্তেও সবাই হুরমুর করে বাইরে বেরিয়ে পড়ল। উঠান পেরিয়ে সবার গন্তব্য হল বাড়ির পিছনের দিকে। ছোট মামা, দিদি ভাই, দুজর্য়, আমি সহ আর কয়েকজন। এর মধ্যে দুজর্য় কয়েক বার আছার খেয়ে পরেছে। আর ওকে তুলতে গিয়ে মামা র অবস্থা খুব ই খারাপ। আম কুড়াতে শুরু করেছে সবাই।

দাদু বারান্দায় শুয়ে ছিল। পোলাপানের চিৎকার শুনে বুঝতে পেরেছেন ওনার আম গাছের অবস্থা। বারান্দায় দাড়িয়েই দাদুর শশব্যস্ত কন্ঠ,
--ওই পলাপানেরা কি করিস?? আমার গাছের আম গুলার হইলি তরা শ্ত্রু । তোরা এই ফাযিল বৃষ্টি র জন্য আমার গাছের আম খাবার সুযোগ পাইসিশ। আমার আম গাছ আর আম গেলরে...............।।
তখন আমরা মেতে আছি আম কুড়ানোর তালে। কে শুনে কার কথা। আর দাদু ত আর ও পরে।
আম কুড়িয়ে যখন সবাই ঘরে এলাম তখন ছোটো মামাকে আমাদের সাথে দেখে দাদু আর বড় মামা ত রেগেমেগে মামাকে খুব বকলেন। যাই হোক সেখানেই আমাদের আম কুড়ানোর সমাপ্তি ঘটল সেবারের মত.।

(চলাবে)

1 comment:

রেজওয়ান said...

সুন্দর লেখা, আমিতো হারিয়েই গিয়েছিলাম