February 02, 2009

শুধুই কি কথোপকথন??:: ৩

** রুদ্রর হঠাৎ করেই মেয়েটাকে ভাল লেগে যায়। কোথায় যেন কি একটা আছে! প্রথমত মেয়েটার কথা বলার স্টাইল, আর দ্বিতীয়ত নিজেকে সামলে রেখে চটপট কথা বলে যাওয়া। কথা শেষ হতেই রুদ্রর চোখে-মুখে হাসি আর আশ্চর্য হবার মিশ্র অভিব্যক্তি। অফিস শেষ করার অনেকক্ষন পর্যন্ত মুখের হাসিটা মিলিয়ে গেল না। কি অদ্ভুত! মাত্র কয়েক লাইন কথা কিন্তু তার এতটা প্রভাব? রুদ্রর চেহারার এই আভা বন্ধু পলাশেরও নজর এড়ালো না। সেই প্রথম যখন বুয়েটে ভর্তি হয় তখন প্রথম এই আভাটা দেখেছিল রুদ্রর মুখে যেন চির আকাংখিত জিনিস পেয়ে গেছে। আজ আবার অনেক দিনপর, কি হল ছেলেটার?
বারান্দায় দাড়িঁয়ে আকাশটা দেখছিল রুদ্র। অনেক তারা আজ, ওরাও মনে হয় আজ উৎসব করতে এসেছে ওর সাথে। চোখে পড়া চশমাটা খুলে ঝাপসা হয়ে যাওয়া আকাশটাও আজ উজ্জ্বল লাগছিল তার। পলাশ যে তার পাশে এসে দাড়িয়েছে সেটা তার চোখেই পড়েনি। এখন সে খেলবে আর দেখবে মনে মনে ছক কষল সে।
--- কিরে কি হয়েছে?
---তুই কখন এলি?
---অনেক ক্ষন! তুই তখন আকাশের দিকে তাকিয়ে হাসছিলি।
---(চশমা মুছে, পড়ে নিয়ে) হুম্ম।
---নতুন কিছু হয়েছে নাকি রে?
---হয়েছে। বলেই হাসল। তারপর আবার বলল, কিন্তু কয়েকদিন দেখি তারপর তোকে জানাব।
---কি দেখবি? বলে দিয়েছিস নাকি ওনাকে?
ভুবন ভোলানো হাসি হেসে ঘরে ঢুকে বিছানায় বসল।
--- (কথা এড়িয়ে) এখনো কিছু বুঝতে পারছি না। তবে যদি কিছু হয়ে যায় তুই সবার আগে জানবি। সো আপাতত নো টেনশন। যা গিয়ে ঘুমা অনেক রাত হল। আমিও ঘুমাব। কাল আবার অফিসে যেতে হবে। বেরিয়ে এল দীর্ঘশ্বাস।
--বলিস কিন্তু। গেলাম আমি। :) বলেই পলাশ চলে গেল।

পরেরদিন অফিসে গেল মনে আনন্দ নিয়ে। নানান কাজের চাপে ভুলেই গিয়েছিল মেয়েটার কথা। রোজকার কাজ গুলো ঠিকঠাক মতো করে গেল। দুপুরের খাবার খেল তারপর বোর্ড মিটিং। সন্ধ্যায় একটু ফাঁক পেতেই একটা নাম মাথায় খেলতে লাগল অনুসূয়া। দারুন নামটা! এসময় সামনে দিয়ে চলে গেল অপর্না। ওর অফিস কলিগ। তার চলে যাওয়াটা দেখছিল সে। এক সময় ভুলে গেল অনুসূয়া নামটা। আজ আর কথাও বলা হল না। বাসায় ফিরেও তেমন কোনো কথা না শুধু রুটিন কাজ। পরের দিন খুঁজল সেই সুন্দর নামের মানুষটাকে। কিন্তু খুঁজে পেল না।

একটা একটা করে দিন কেটে যাচ্ছে। কিন্তু অনুসূয়ার কোনো খোঁজ পাওয়া গেল না। কোথায় গেল মেয়েটা? রেগে গেল? কে জানে কি হয়েছে? কাজের প্রচন্ড চাপে আস্তে আস্তে হয়ত বিস্মৃতির অতলে হারিয়ে যাচ্ছে কিন্তু মাঝে মাঝে উঁকি দিচ্ছে। মনে হচ্ছে এসে বলে গেল, ভুলে গেলেন? একটা, দুইটা করে পনেরটা দিন কেটে গেল......কোথায় গেল মেয়েটা?

No comments: